Powered By Blogger

Thursday 10 May 2018

তোমাকে ছলনাময়ী

তোমাকে ছলনাময়ী

১ ।
আমার প্রত্যেকটা নিশ্বাস যদি নিরক্ষরেখার কাছাকাছি পড়ে,
তাহলে তোমার কপালেও একদিন সূর্য উঠবে ।
তুমি গুছিয়ে রেখো তাকে তোমার শাড়ির অাঁচলের স্পর্শে ।
আর ছাদের তারে আমাকে টাঙিয়ে পুড়তে দিও ।
তুমি চাপ নিয়ো না, গোলাপী ঠোঁট জোড়া কফির কাপে কাজে লাগিও ।
তাহলেই আমার শান্তি ।

২ ।
কখনও কখনও আমাকে ধারণা দিতে পারো,
যতক্ষণ না তোমার প্রিয় রঙ ফিকে হয়ে যায় ।
আমি সময় নষ্ট করব না, 
বরঙ
তোমার মনের অজানা কোন গলিতে ঢুঁ মেরে চলে আসব ।
তোমাকে যত জেনেছি তার বাইরে জানার চেষ্টা চালাব ।
তুমি সেই সরল রেখায় থেকো,
আর আচমকা যদি কোন বিপদের আভাস পাও
আমার ছায়ার কাছাকাছি চলে এসো । স্বস্তি পাবে ।

৩ ।
চোখ বুজে আসে কবিতার প্রয়োগে ।
শেষের কবিতায় উঁকি মেরে দেখলাম,
তুমি ছরিয়ে গেছো গোটা আকাশে ।
তোমার না পারাটুকু আর সমস্ত দোষ,
আমার দিকে ছুঁড়ে দিয়েছো ।
আর আমার কাছাকাছি এলে
তুমি গলে যাও অবহেলায় ।

তুমি ছলনাময়ী,
তুমি যা ইচ্ছা তাই করতে পারো ।
আমি কিছু করলেই অভিযোগ খাঁড়া করো ।

No comments:

Post a Comment