Powered By Blogger

Sunday 28 January 2018

অক্ষমতা

অক্ষমতা
 ১।
 নোনতা বিষাদ কাটিয়ে আপাতত ঘরে ফিরি
 অনেক রাত তখন, হাঁটু ডুবে থাকে অন্ধকারে
 নীচু দরজা খুলে সোজা ঢুকে পরি,
 দেওয়ালের বুকে
 শেওলা পায়ে হরকে যাই ত্রিভুজ ঘুমের ভেতর
 পরিকল্পিত ভাবনা স্বপ্ন হয়ে আসে
 অগোচরে নেমে আসে ভোর
 বেরিয়ে পরি,
 ফের পাহাড় বুকে অভিমুখে ফিরি
  
 ২।
 চারিদিকে কুয়াশার প্রলেপ
 আমি ক্লান্ত, উনুন জ্বালাই সর্বত্র
 তাও শিথিলতা কাটে না
 তাই হালকা আঁচে সেঁকে নিই,
 আমার অতীত
 আর ভাবি, পাথর কিভাবে নামাবো
 আমার চেতনা থেকে
 …
 লোকে বুঝলোই না,
 আমিও মচকাতে পারি,
 অলস অভ্যেসের মত
  
 ৩।
 নামের মধ্যে ডুবে থাকে সন্ধে
 সেতু খসে পরে ভাবনার জলাশয়ে
 ভাবি, গভীরতা কেটে তুলে নিয়ে আসব
 নিবন্ধ কলাজ
 তবে তা আর হয় না
 খালি নিস্তব্ধতা আঁকড়ে বসে থাকি মুখ নামিয়ে
 এভাবেই পেরিয়ে যায় সুর-বিহীন বছরের
 গায়ে বছর
 আকস্মিক চোখ তুলে দেখি,
 আমার সমস্ত সংগ্রহ চুরি হয়ে গেছে অবাধ আলোতে
 আমি এতই অলস, যে এত কিছুর পরেও
 পদক্ষেপ নিতে পারি না

  

No comments:

Post a Comment